ঢাকা, রবিবার ০৮, সেপ্টেম্বর ২০২৪ ৫:২২:৪৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নামছে বন্যার পানি, বাড়ছে নদীভাঙন কুমিল্লায় বন্যায় ১১০০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি যে কারণে বাড়ছে চালের দাম গাজায় টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলি হামলা:নিহত ২৭ শুল্ক কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে আলু বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, ৩ জনের প্রাণহানী

আপসানা বেগমসহ ৭ এমপিকে লেবার পার্টি থেকে বহিষ্কার

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:১১ এএম, ২৬ জুলাই ২০২৪ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আপসানা বেগম ও সাবেক শ্যাডো চ্যান্সেলর (ছায়া অর্থমন্ত্রী) জন ম্যাকডোনেলসহ সাতজন এমপিকে লেবার পার্টি থেকে ৬ মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। ব্রিটেনের পার্লামেন্টে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির আনা দুই সন্তানের সুবিধার সীমা তুলে নেওয়ার পক্ষে ভোট দেওয়ায় তাদের বহিষ্কার করা হয়। খবর বিবিসির

মঙ্গলবার (২৩ জুলাই) পার্লামেন্টে লেবার সরকারের প্রথম ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। এতে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১০৩ জন এবং বিপক্ষে ৩৬৩ ভোট পড়েছে। ফলে প্রস্তাবটি বাতিল হয়ে গেছে। এই প্রস্তাব পাস হলে যুক্তরাজ্যে দুই সন্তানের বেশি হলেও চাইল্ড ট্যাক্স ক্রেডিট (সামাজিক সুবিধা) দাবি করতে পারতেন বাবা-মায়েরা। বর্তমানে শুধু দুই সন্তানের জন্য এই সুবিধা পাচ্ছেন তারা।

পার্লামেন্টে ভোটাভুটির পর প্রস্তাবটি বাতিল হয়ে যাওয়ার পর জন ম্যাকডোনেল, রিচার্ড বার্গন, ইয়ান বার্নি, রেবেকা লং-বেইলি, ইমরান হুসেন, আপসানা বেগম ও জারাহ সুলতানাকে দল থেকে বহিষ্কার করেন হুইপ। তবে পার্লামেন্টে তাদের সদস্যপদ বহাল থাকছে। আগামী ৬ মাস তারা স্বতন্ত্র সদস্য হিসেবে ভূমিকা পালন করবেন।

এদিকে ইউগভের সাম্প্রতিক এক জরিপ বলছে, ৬০ শতাংশ মানুষ মনে করে দুই সন্তান নীতিই বহাল থাকা উচিত। এদিকে জারাহ সুলতানা বলেছেন, তিনি জানতেন না যে, এই প্রস্তাবের পক্ষে ভোট দিলে তাকে বহিষ্কার করা হবে।


তিনি বলেন, এটা কোনো খেলা নয়, এটা মানুষের জীবনের বিষয়। এটা দারিদ্র সীমার মধ্যে থাকা ৩ লাখ ৩০ হাজার শিশুর পরিস্থিতির বিষয়।

বহিষ্কৃত এমপিদের অধিকাংশই ছিলেন সাবেক লেবার নেতা জেরেমি করবিনের অনুসারী। তিনি স্বতন্ত্র এমপি হিসেবে পার্লামেন্টে রয়েছেন। তিনিও স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি উত্থাপিত প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছেন।

২০১৭ সালে দুই সন্তানের সুবিধা চালু করে কনজারভেটিভ সরকার। দ্য ইনস্টিটিউট ফর ফিসকাল স্টাডিজ ধারণা করছে, দুই সন্তান সুবিধার সীমা বাতিল করলে বছরে সরকারের ৩৪০ কোটি পাউন্ড খরচ বাড়বে।