ঢাকা, রবিবার ০৮, সেপ্টেম্বর ২০২৪ ৬:৫২:১৫ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নামছে বন্যার পানি, বাড়ছে নদীভাঙন কুমিল্লায় বন্যায় ১১০০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি যে কারণে বাড়ছে চালের দাম গাজায় টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলি হামলা:নিহত ২৭ শুল্ক কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে আলু বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, ৩ জনের প্রাণহানী

এসব সস্তা খাবারে পাবেন ভিটামিন ডি

লাইফস্টাইল ডেস্ক   | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:১৭ পিএম, ১৪ জুলাই ২০২৪ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ভিটামিন ডি-এর অন্যতম উৎস সূর্যের আলো। কিন্তু দিনের অধিকাংশ সময় রোদের নিচে কাটানো সম্ভবও না। না হলে সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মি শরীরের ক্ষতি করতে পারে। এক্ষেত্রে এমন কিছু খাবার আমাদের পাতে রাখতে হবে, যেগুলো শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি মেটায়। জানুন কোন কোন সস্তা খাবারেই পাবেন ভিটামিন ডি।

চুলের বন্ধু ভিটামিন ডি

চুলের সুস্বাস্থ্য রক্ষা করার জন্য ভিটামিন ডি-এর ভূমিকা অপরিসীম। এই ভিটামিন হেয়ার ফলিকল মজবুত করতে সাহায্য করে। এমনকি চুলের বৃদ্ধিতেও পরোক্ষভাবে ভূমিকা পালন করে। আর এমন প্রমাণ মিলেছে একাধিক গবেষণায়।

d

ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনে প্রকাশিত গবেষণাপত্রে উল্লেখিত তথ্য অনুযায়ী, যেসব মহিলার শরীরে ভিটামিন ডি৩ সিরাম পর্যাপ্ত পরিমাণে থাকে না, তাদের চুল পড়ার(প্যাটার্ন হেয়ার লস) সমস্যা বাড়ে। তাই এই কথা স্পষ্ট যে, চুল ভালো রাখতে এবং হেয়ার ফল রুখতে ভিটামিন ডি গ্রহণ করতেই হবে আপনাকে।

যেসব সস্তা খাবারে মেলে ভিটামিন ডি


মাছ

আপনি নিয়মিত মাছ খেতে পারেন। কারণ এই মাছে প্রচুর পরিমাণে ভিটামিন ডি পাওয়া যায়। বিশেষ করে স্যামন মাছে মেলে পর্যাপ্ত ভিটামিন। এছাড়াও মাছের ছালে উপস্থিত উপকারী ফ্যাটি অ্যাসিড আপনার ত্বকের আর্দ্রতার মাত্রা ধরে রাখতে সাহায্য করে। তাই আপনি যদি নিয়মিত স্যামন মাছ খান, তাহলে আপনার চুল ভালো থাকবে। সেই সঙ্গে শরীরের অন্যান্য সমস্যাও চলে আসবে নিয়ন্ত্রণে।

ডিমের কুসুম

​হেলথলাইন জানাচ্ছে, ভিটামিন ডি-এর অন্যতম উৎস হল ডিমের কুসুম। তাই তো প্রতিদিন অন্তত ১টা ডিম খাওয়ার পরামর্শ দেন। ডিমে ভিটামিন ডি ছাড়াও আয়রন এবং বায়োটিনের সন্ধান মেলে। আর এই প্রতিটি উপাদানই যে চুলের জন্য ভারী উপকারী, সে কথা নিশ্চয়ই আপনার অজানা নয়। তাই সুস্থ থাকতে ডিম রাখুন পাতে।

মাশরুম

অনেকেই মাশরুম খেতে ভালোবাসেন। এছাড়া নিরামিষভোজীদের জন্য মাশরুম হল প্রোটিনের অন্যতম উৎস। তবে আপনি কি জানেন, এই খাবারে প্রচুর পরিমাণে ভিটামিন ডি-ও থাকে। তাই তো মাশরুম খাওয়ার পরামর্শ দেন পুষ্টিবিদেরা।

আরও পড়ুন: ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে এই ৫ সবজি খেলে

আপনি নিয়মিত পর্যাপ্ত পরিমাণে মাশরুম খান। এটি আপনার শরীরে ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করবে। এমনকী প্রোটিনের অভাবও মিটবে।

কড লিভার অয়েল

এই অয়েলে ভিটামিন ডি-এর সন্ধান পাওয়া যায়। তাছাড়া ভিটামিন এ-এর ঘাটতিও মেটায় কড লিভার অয়েল। তাই আপনি কড লিভার অয়েল ডায়েটে রাখতে পারেন। উপকার পাবেন।