ঢাকা, রবিবার ০৮, সেপ্টেম্বর ২০২৪ ৭:০৬:২৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নামছে বন্যার পানি, বাড়ছে নদীভাঙন কুমিল্লায় বন্যায় ১১০০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি যে কারণে বাড়ছে চালের দাম গাজায় টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলি হামলা:নিহত ২৭ শুল্ক কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে আলু বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, ৩ জনের প্রাণহানী

ওজন কমে গরম পানি খেলে!

লাইফস্টাইল ডেস্ক   | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৪০ পিএম, ১১ জুলাই ২০২৪ বৃহস্পতিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

হালকা গরম পানি খেলে ওজন কমে। এ কথা অনেকেই শুনেছেন নিশ্চয়ই। শরীরের জন্য উপকারি এটি। বলা হয়, গরম পানি খেলে হজম ক্ষমতা উন্নত হয়, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। কিন্তু হালকা গরম পানি খেলে কি আসলেই ওজন কমে?

ভারতের গুরুগ্রামের মেরেঙ্গো এশিয়া হাসপাতালের সিনিয়র ডায়েটিশিয়ান ডক্টর বংশীকা ভরদ্বাজের মতে, ‘গরম পানি শরীরকে খাবারের চর্বির অণুগুলোকে আরও কার্যকরীভাবে ভেঙে ফেলতে সাহায্য করে, যা শরীরকে ওজন কমানোর প্রক্রিয়াকে তরান্বিত করে। তবে পানি থাকতে হবে সহনীয় তাপমাত্রায় যেন মুখ পুড়ে না যায়। অর্থাৎ হালকা গরম পানি পান করতে হবে। 

বিশেষজ্ঞদের মতে, শুষ্ক ত্বকের জন্যও উপকারী গরম পানি। এটি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতেও সাহায্য করে। ভালো ফল পেতে সকালে ঘুম থেকে ওঠার সঙ্গে সঙ্গে এবং খাবার খাওয়ার আগে গরম পানি পান করুন।  

খেয়াল রাখবেন যেন পানির তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াস থাকে। গোসলের আগে এক গ্লাস গরম পানি পান করলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। এছাড়া খাওয়ার আগে হালকা গরম পানি পান করলে তা ক্যালরির পরিমাণ কমাতে সাহায্য করে। 
বিশেষজ্ঞদের মতে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে গরম পানি। এটি হজমে সাহায্য করে। শরীর থেকে দূর করে টক্সিন। পিরিয়ড সংক্রান্ত সমস্যা দূর করতেও এর ভূমিকা রয়েছে। 

কতটুকু গরম পানি পান করা উচিত?  

চিকিৎসকের মতে, সব সুবিধা পেতে চাইলে সারাদিনে অন্তত পাঁচ গ্লাস গরম পানি পান করতে হবে। ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ (ICMR) এর সর্বশেষ নির্দেশিকা অনুযায়ী, প্রতিদিন ৪ গ্লাস হালকা গরম পানি পান করলে শরীরকে হাইড্রেটেড রাখে এবং শরীরের ভারসাম্য বজায় রাখে।