ঢাকা, শুক্রবার ১৮, অক্টোবর ২০২৪ ১৪:৩৫:১৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বাংলা একাডেমির সভাপতি পদ ছাড়লেন সেলিনা হোসেন বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ: ইউএনডিপি শেখ পরিবারের যাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’, আঘাত হানতে পারে যেখানে ডিমের পর এবার মুরগির বাজারে অস্বস্তি একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুজেয় শ্যাম আর নেই

আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনাল: নজর রাখতে হবে যেসব বিষয়ে

খেলাধুলা ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:০৫ পিএম, ১৪ জুলাই ২০২৪ রবিবার

কোপা আমেরিকার ফাইনালে লড়বে মেসির আর্জেন্টিনা ও রদ্রিগেসের কলম্বিয়া। ছবি: সংগৃহীত  

কোপা আমেরিকার ফাইনালে লড়বে মেসির আর্জেন্টিনা ও রদ্রিগেসের কলম্বিয়া। ছবি: সংগৃহীত  

এই মঞ্চেই শুরু হয়েছিল সব। ২০২১ সালে কোপা আমেরিকায় ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে আর্জেন্টিনা ভেঙেছিল ২৮ বছরের শিরোপা খরা। তার পরের বছর কাতারে বিশ্বকাপের শিরোপা জয়। এবার আরও একবার কোপার শিরোপা জয়ের হাতছানি। অন্যদিকে, টানা ২৮ ম্যাচ অপরাজিত কলম্বিয়া আছে শিরোপা ক্ষুধায়। সবশেষ ২০০১ সালে এই কোপা আমেরিকায়ই নিজেদের একমাত্র শিরোপা জেতে দলটি।

লড়াইটা দুই আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি আর নেস্তর লরেন্সোরও। স্কালোনির অধীনে প্রায় অমরত্ব পেয়েছে আর্জেন্টিনা। অন্যদিকে, ধুঁকতে থাকা কলম্বিয়া লরেন্সোর অধীনে ফিরে পেয়েছে নতুন প্রাণ। এর বাইরেও কিছু বিষয়ের ওপর রাখতে হবে আলাদা নজর। 

দুই দলের একাদশ: স্কালোনির অধীনে মূলত ৪-৪-২ ফর্মেশনে খেলছে আর্জেন্টিনা। চলতি কোপায় দলটির হয়ে প্রত্যেক মিনিট খেলা একমাত্র ফুটবলার এমিলিয়ানো মার্তিনেজ। নিশ্চিতভাবেই আর্জেন্টিনার গোলবার সামলাবেন তিনি। রক্ষণে ডান ও বামে খেলবেন নাহুয়েল মলিনা ও নিকোলাস টাগলিয়াফিকো। আর মাঝের রক্ষণ সামলানোর দায়িত্ব ক্রিস্টিয়ান রোমেরো আর লিয়েসান্দ্রো মার্তিনেজের। 

মাঝমাঠে রদ্রিগো দি পলের সঙ্গে শুরুটা করবেন এনজো ফার্নান্দেজ। এর দুই পাশে আনহেল দি মারিয়ার সঙ্গে খেলবেন অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্তার। এর ওপরে লিওনেল মেসির পাশাপশি খেলবেন হুলিয়ান আলভারেজ অথবা লাউতারো মার্তিনেজ। 

অন্যদিকে, লরেন্সোর অধীনে ৪-২-৩-১ ফর্মেশনই পছন্দ কলম্বিয়ার। এই ফর্মেশনেই সেমিফাইনালে উরুগুয়ের বিপক্ষে খেলেছে দলটি। গোলবারের নিচে থাকবেন কামিলো ভারগাস। মাঝের রক্ষণ সামলাবেন দেভিদসন সানচেজ ও কার্লোস কুয়েস্তা। ডান পাশের রক্ষণে দানিয়েল মুনোজ ছিলেন সরাসরি পছন্দ। তবে সেমিফাইনালে লাল কার্ড খেয়ে ফাইনালে নিষিদ্ধ তিনি। তাই খেলাতে হবে সান্তিয়াগো আরিয়াসকে। বামের রক্ষণে জোহান মলিসাকে খেলাবেন লরেন্সো। 

দুই হোল্ডিং মিডফিল্ডার হিসেবে খেলবেন রিকার্ডো রায়োস ও জেফারসন লার্মা। পছন্দের দশ নম্বর পজিশনে খেলবেন দলের মূল তারকা জেমস রদ্রিগেজ। তার বাম পাশে লুইস দিয়াজ ও বামে আছেন জন আরিয়াস। একমাত্র স্ট্রাইকার হিসেবে দায়িত্ব সামলাবেন জন কর্দোবা। 

বল ধরে রাখা এবং কাউন্টার অ্যাটাক: ফাইনালে আর্জেন্টিনার বড় ভয় প্রতিপক্ষের বল ধরে রাখার প্রবণতা। চলতি টুর্নামেন্টে দুই দলই নিজেদের পায়ে বল রাখার ক্ষেত্রে মুন্সিয়ানা দেখিয়েছে। আর্জেন্টিনার ৬৬.৬ শতাংশের বিপরীতে কলম্বিয়ার বল ধরে রাখার হার ৫৭.৩ শতাংশ। দুই দলের মাঝমাঠের লড়াইটা হবে উপভোগ্য। আবার দুই দলেরই কাউন্টার অ্যাটাকে যাওয়ারও প্রবণতা আছে। 

রক্ষণ এলোমেলো হলেই তাই বিপদ দুই দলের জন্য। কাউন্টার অ্যাটাকের পরিসংখ্যানে আর্জেন্টিনার চেয়ে অবশ্য এগিয়ে কলম্বিয়াই। তবে প্রতি আক্রমণে গোল করার হিসাব করলে আবার এগিয়ে থাকবে আলবিসেলেস্তারাই। 

আর্জেন্টিনার ‘অফ দ্য বল’ মুভমেন্ট: আর্জেন্টিনা তাদের খেলা ৪-৪-২ ফর্মেশনে শুরু করে ঠিকই, খেলা শুরুর পর ফর্মেশনে বৈচিত্র্য আনে তারা। বল পায়ে না থাকলে দলটির ফুটবলাররা জায়গা পরিবর্তন করেন খুব দ্রুত। মেসির জায়গা ওপরে হলেও প্রায়ই নিচে নেমে আসেন তিনি। কানাডার বিপক্ষে তাদের সেমিফাইনালেও দেখা গেছে এটি। যার ফলে ওপরে ওঠার সুযোগ পেয়ে যান রদ্রিগো দি পল। তাছাড়া মেসিকে আটকে রাখতে বেশি খেলোয়াড় নিয়োগ করলেও ঝামেলায় পড়বে কলম্বিয়া। মেসিকে নিয়ে প্রতিপক্ষ বেশি ব্যস্ত থাকলে ভালো জায়গা পেয়ে যান দি মারিয়া, ম্যাক অ্যালিস্তার ও এনজোর মতো ফুটবলাররা। 

‘সেট পিসে’ ভয়: এবারের কোপা আমেরিকায় বেশিরভাগ ম্যাচেই ফাউলের সংখ্যা অনেক। তবে ফাইনালে কলম্বিয়ার বিপক্ষে ফাউলের বিষয়ে সতর্ক থাকতে হবে আর্জেন্টিনাকে। সেট পিসেই (পেনাল্টি, ফ্রি কিক, কর্নার, থ্রো ইন, কিক-অফ) এখনো পর্যন্ত ৫ গোল পেয়েছে কলম্বিয়া। 

বিশেষ করে রদ্রিগেজের দিকে দিতে হবে আলাদা নজর। যার নিখুঁত বলের যোগান প্রাণঘাতী হতে পারে আর্জেন্টিনার জন্য। আগুনে ফর্মে আছেন কলম্বিয়ান অধিনায়ক। এখনো পর্যন্ত ছয়টি অ্যাসিস্ট করেছেন তিনি, সুযোগ সৃষ্টি করেছেন ১৭ বার (দুটোই টুর্নামেন্টের সর্বোচ্চ)।