ঢাকা, শনিবার ২৬, অক্টোবর ২০২৪ ১৬:১৭:০৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ট্রেনের ভয়াবহ শিডিউল বিপর্যয় অস্থিরতা কাটছে না নিত্যপণ্যের বাজারে অন্তর্বর্তী সরকারকে ‘বিপ্লবী সরকার’ ঘোষণার নির্দেশনা চেয়ে রিট রূপগঞ্জে গ্যাস লিকেজ থেকে বিস্ফোরণ, নারীসহ দগ্ধ ৬ রাষ্ট্রপতির অপসারণ রাজনৈতিকভাবে মীমাংসার চেষ্টায় ছাত্রনেতারা কক্সবাজারে মা-মেয়েকে গলাকেটে হত্যা

কম ঘুমে লোপ পায় স্মৃতিশক্তি, আরও যেসব রোগ বাসা বাঁধে

স্বাস্থ্য ডেস্ক   | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৭ পিএম, ২৬ অক্টোবর ২০২৪ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

একজন সুস্থ মানুষের দিনে কমপক্ষে ৭ থেকে ৮ ঘণ্টা ঘুমানো জরুরি। রাতের ঘুমের কোনো বিকল্প নেই। রাতে ঠিকমতো ঘুম না হলে সারাদিন অসুস্থবোধ হয়। তবে জানেন কি, রাতের ঘুম ভালো না হলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে? 

ফিনল্যান্ডের আল্ট্রো ইউনিভার্সিটি এবং ওলু বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দ্বারা সম্প্রতি একটি গবেষণা করা হয়। ঘুমের অভাবে মানুষের শরীরে কী কী রোগ বাসা বাঁধতে পারে তা এই গবেষণায় দেখা হয়। একজন ব্যক্তিকে পাঁচ মাস ধরে ট্র্যাক করা হয়েছিল যিনি দিনের পর দিন কম ঘুমের শিকার হয়েছিল।

গবেষণায় দেখা যায়, কম ঘুম বা রাতের পর রাত জেগে থাকার অভ্যাস ওই ব্যক্তির স্মৃতি শক্তির ওপর প্রভাব পড়েছে। শুধু তাই নয়, ওই ব্যক্তি কোনো বিষয়ে আর মনোযোগ দিতে পারছেন না। তবে ঘুমের ঘাটতি যে কেবল স্মৃতি শক্তি দুর্বল করে আর মনোযোগ কমায় তা নয়। অনিয়মিত ঘুমের আরও অনেকে প্রভাব পড়ে শরীরে। চলুন বিস্তারিত জেনে নিই- 

মেজাজ খিটখিটে হওয়া

ঘুম নিয়মিত না হলে মুড একেবারেই ভালো থাকে না। সারাদিন একটা খিটখিটে ভাব দেখা যায় আচরণের মধ্যে। অর্থাৎ, ঘুমের অভাবে মেজাজ খিটখিটে হয়ে যায়। 

বিভ্রান্তি

সারাদিন আমাদের মস্তিষ্কে প্রচুর পরিমাণে তথ্য পৌঁছায়। এর মধ্যে কিছু তথ্য ঘুমের সময় মস্তিষ্ক যত্ন করে রেখে দেয়, বাকিটা ফেলে দেয়। কিন্তু ঘুম যদি সঠিকভাবে না হয় তাহলে এই কাজটি সঠিকভাবে হয় না। ফলে মনে বিভ্রান্তি তৈরি হয়। 

ওজন বৃদ্ধি  

কম ঘুমের কারণে হজম ক্ষমতা অনিয়ন্ত্রিত হয়ে যায়। এতে ওজন বেড়ে যায় খুব দ্রুত। 

ডায়াবেটিস

দীর্ঘদিন রাতে যদি কেউ না ঘুমায় তাহলে শরীর ইনসুলিন সঠিকভাবে উৎপাদন করতে পারে না। এতে ডায়াবেটিস হওয়ার আশঙ্কা থাকে। 

উচ্চ রক্তচাপ

পর্যাপ্ত ঘুম না হলে শরীরের লিভিং অর্গানিজমগুলো ভালোভাবে কাজ করতে পারে না। এতে শরীরে হরমোনের ভারসাম্য নষ্ট হয়ে যায় এবং উচ্চ রক্তচাপের মতো সমস্যা দেখা দেয়।