ঢাকা, শুক্রবার ১৮, অক্টোবর ২০২৪ ১২:২৮:০৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’, আঘাত হানতে পারে যেখানে ডিমের পর এবার মুরগির বাজারে অস্বস্তি একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুজেয় শ্যাম আর নেই আলাদা জায়গা পেলেন না মতিয়া চৌধুরী, স্বামীর কবরেই দাফন

বর্ষায় বেড়েছে জয়েন্টের ব্যথা, যে খাবারে সমাধান 

স্বাস্থ্য ডেস্ক  | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩২ পিএম, ১৫ জুলাই ২০২৪ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বর্ষায় তীব্র গরমের হাত থেকে রক্ষা পান ঠিকই, তবে সঙ্গে নিয়ে আসে রোগব্যাধি। এ সময় অনেক ব্যক্তির জন্য আর্থ্রাইটিসের লক্ষণগুলো আরও তীব্র হয়। কারণ বর্ষায় আর্দ্রতা বৃদ্ধি ও ব্যারোমেট্রিক চাপের কারণে জয়েন্ট ফুলে যাওয়া এবং শক্ত হয়ে যায়। অর্থাৎ আর্থ্রাইটিসে আক্রান্ত ব্যক্তিদের এ সময় ব্যথা এবং অস্বস্তি বেড়ে যায়। স্যাঁতসেঁতে অবস্থায় পেশির দৃঢ়তায় অবদান রাখতে পারে এবং আপনার গতিশীলতা হ্রাস করতে পারে। 


বিশেষজ্ঞরা বলছেন, এই আবহাওয়ায় অ্যান্টি-ইনফ্ল্যামেটরি খাবারগুলো যুক্ত করা প্রদাহকে প্রশমিত করতে পারে। সঙ্গে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করতে পারে, যা জয়েন্টের ব্যথা উপশম করতে এবং কার্যকারিতা উন্নত করতে বিশেষ ভূমিকা রাখে। বাতের উপসর্গ কমাতে আপনি আপনার খাদ্যতালিকায় যোগ করতে পারেন এমন কিছু খাবার, যা আর্থ্রাইটিসের উপসর্গ কমাতে সাহায্য করতে পারে। যেমন—

রসুন
রসুন একটি যৌগসমৃদ্ধ ক্ষতি প্রতিরোধ ও প্রদাহ কমাতে সাহায্য করে। এর উপকারিতা বাড়ানোর জন্য, আপনার খাদ্যতালিকায় কাঁচা বা হালকাভাবে রান্না করা রসুনকে রাখুন। 

আদা 
আদার মধ্যে জিঞ্জেরল রয়েছে। এটি আরেকটি শক্তিশালী অ্যান্টি-ইনফ্ল্যামেটরি যৌগ, যা আর্থ্রাইটিসের সঙ্গে যুক্ত ব্যথা ও কঠোরতা উপশম করতে পারে। নিয়মিত আদা খেলে জয়েন্টের ব্যথা আরও কার্যকরভাবে পরিচালনা করতে সহায়তা করতে পারে। 

হলুদ
হলুদ তার শক্তিশালী অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যের জন্য বিখ্যাত। প্রাথমিকভাবে কারকিউমিনের উপস্থিতির কারণে খুবই জনপ্রিয়। কারকিউমিন জয়েন্টের ব্যথা ও ফোলা কমাতে সাহায্য করে। এটি আর্থ্রাইটিসে আক্রান্তদের জন্য বিশেষ উপকারী। সর্বোত্তম উপকারের জন্য, গোলমরিচের সঙ্গে হলুদ খান। এটি শরীরে কারকিউমিনের শোষণ বাড়ায়। 

মাছ
ভাপা-সর্ষে ইলিশের একঘেয়েমি কাটান। বাড়িতে বানিয়ে নিন সুস্বাদু ইলিশের এই পদ! মাছ ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, স্যামন, ম্যাকেরেল এবং সার্ডিনের মতো ফ্যাটি মাছে প্রচুর পরিমাণে পাওয়া যায়।, যা প্রদাহ কমাতে এবং জয়েন্টের তৈলাক্তকরণকে উন্নত করতে পরিচিত। সপ্তাহে অন্তত দুবার আপনার খাদ্যতালিকায় মাছ রাখুন। কারণ বাতের উপসর্গ থেকে যথেষ্ট উপশম করতে পারে মাছ।

সবুজ শাকসবজি 
পালংশাকের মতো শাকসবজিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন কে রয়েছে, যা প্রদাহ কমাতে সাহায্য করে। নিয়মিত শাকসবজি খাওয়া জয়েন্টের স্বাস্থ্য বজায় রাখতে এবং আর্থ্রাইটিসের লক্ষণগুলোকে উপশম করতে সাহায্য করতে পারে।

বেরি 
ব্লুবেরি ও স্ট্রবেরির মতো বেরিগুলো অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্থোসায়ানিন দ্বারা পরিপূর্ণ, যা প্রদাহ ও অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এই অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ ফলগুলোর নিয়মিত খাওয়া জয়েন্টের ব্যথা কমাতে উল্লেখযোগ্যভাবে অবদান রাখতে পারে। 

বাদাম ও বীজ 
বাদাম ও বীজ, যেমন— আখরোট, চিয়া বীজ এবং ফ্ল্যাক্সসিড, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা প্রদাহ কমাতে সাহায্য করে। এই পুষ্টি-ঘন খাবারের নিয়মিত ব্যবহার জয়েন্টের স্বাস্থ্যকে সমর্থন করতে পারে এবং বাতের ব্যথা দূর করতে পারে। 

গ্রিন টি 

গ্রিন টি পলিফেনল ও অ্যান্টিঅক্সিডেন্টে পরিপূর্ণ, যা প্রদাহ কমাতে এবং তরুণাস্থি ক্ষয় কমাতে সাহায্য করে। উচ্চমানের সবুজ গ্রিন টি বেছে নিন এবং সর্বাধিক পুষ্টি আহরণের জন্য সঠিকভাবে পান করুন। 

অলিভ অয়েল 

অলিভ অয়েলে রয়েছে ওলিওক্যানথাল, আইবুপ্রোফেনের মতোই প্রদাহবিরোধী বৈশিষ্ট্যযুক্ত একটি যৌগ। আপনার রান্নায় অলিভ অয়েল ব্যবহার করতে পারেন। এটি প্রদাহ কমাতে এবং জয়েন্টের ব্যথা কমাতে সাহায্য করে।

উল্লেখ্য, এই খাবারগুলো একটি সুষমখাদ্যে যোগ করলে আর্থ্রাইটিস জয়েন্টের ব্যথা থেকে মুক্তি পেতে পারেন। বিশেষ করে বর্ষা ঋতুতে যখন লক্ষণগুলো আরও বেড়ে যায়, তখন এসব স্বস্তি দেয়।