ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ২০:৩৮:০০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে না: রিজওয়ানা হাসান কম শুল্কে আমদানি হলেও হিলি বন্দরে কমেনি পেঁয়াজের দাম ৩ পার্বত্য জেলায় চলছে ৭২ ঘণ্টার অবরোধ পার্বত্য অঞ্চল পরিদর্শনে ৩ উপদেষ্টা জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে নিহত ১৪২৩, আহত ২২ হাজার রাঙ্গামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট জাতিসংঘে গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস এক সপ্তাহে ডেঙ্গুতে ২১ জনের মৃত্যু, হাসপাতালে বাড়ছে চাপ

বয়স ৩০ পেরিয়েছে? ত্বকের যত্নে করণীয় 

লাইফস্টাইল ডেস্ক  | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বয়সের সঙ্গে সঙ্গে মানুষের ত্বকের নানা পরিবর্তন হয়। একসময় মসৃণ, টানটান ত্বক থাকলেও বয়স ৩০ পার হলে তা মলিন হতে শুরু করে। তাই এসময় শরীরের যত্নে সচেতন হওয়া জরুরি। সঠিক যত্নের অভাবে শরীরে নানা রোগ বাসা বাঁধতে শুরু করে। বয়স ৩০ পার হলেই শরীরের পাশাপাশি ত্বকের যত্নেও পরিবর্তন আনতে হয়। 

পেশাগত ব্যস্ততা, কাজের চাপ ইত্যাদি কারণে অনেকেই আলাদা করে ত্বকের যত্ন নিতে পারেন না। দীর্ঘদিনের অযত্ন আর অবহেলায় ত্বকের অবস্থা ক্রমশ বেহাল হতে শুরু করে। তবে ৩০ এর পর ত্বকের সঠিক যত্ন না নিলে ৪০ এর আগেই ত্বকে বলিরেখা, মেচেতার দাগছোপ পড়ে যেতে পারে। এই বয়সে কীভাবে ত্বকের যত্ন নেবেন চলুন জানা যাক- 


ক্লিনজিং

সপ্তাহের প্রতিটি দিনই আমাদের অন্যতম সঙ্গী হলো ব্যস্ততা। সারাদিন সংসারের কাজ সামলে কিংবা অফিস থেকে ফিরে ক্লান্ত হয়ে যায় দেহ। আর তাই ভালো করে ত্বক পরিষ্কারের সময় মেলে না। এমনটা কিন্তু করলে চলবে না। প্রতিদিন ত্বকের জন্য অল্প হলেও সময় রাখুন। ত্বকের যত্নের প্রথম ধাপ হলো ক্লিনজিং। একটি ভালো ক্লিনজার ত্বকের জমে থাকা ময়লা তুলে ফেলুন। এরপর ফেসওয়াসের সাহায্যে মুখ ধুয়ে নিন। 


এক্সফোলিয়েশন

ডেড সেলের কারণে ত্বকের ঔজ্জ্বল্য ফিকে হয়। প্রতিদিন সময় না পেলেও সপ্তাহে অন্তত একদিন ত্বকের এক্সফোলিয়েশনের দিকে নজর দিন। এজন্য বিভিন্ন স্ক্রাব ব্যবহার করতে পারেন। হাতে সময় থাকলে বাড়িতেও স্ক্রাব বানিয়ে নিতে পারেন। 

ময়েশ্চারাইজিং

রূপচর্চার একটি গুরুত্বপূর্ণ ধাপ ময়েশ্চারাইজার ব্যবহার করা। ত্বক টানটান এবং মসৃণ রাখতে এই উপাদানটির বিকল্প নেই। তাই রূপচর্চার রুটিন থেকে ময়েশ্চারাইজার বাদ দিলে চলবে না। বরং ময়েশ্চারাইজিংয়ের প্রতি বাড়তি নজর দিন। 


ফেস মাস্কের ব্যবহার

অনেকেই ব্রণ সমস্যায় ভোগেন। একদিনের চেষ্টায় ব্রণ দূর করা সম্ভব না। তবে এক্ষেত্রে মেস মাস্ক বেশ কার্যকর। ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও কাজ করে টি। ৩০-এর পর এ ব্রণর সমস্যা যেন বাড়াবাড়ি আকার ধারণ করতে না পারে, তার জন্য ফেস মাস্ক ব্যবহার করুন। 

 

পর্যাপ্ত ঘুম

কেবল বাইরে থেকে ত্বকের যত্ন নিলেই হবে না। খেয়াল রাখতে হবে ভেতর থেকেও। সুস্থ ও সুন্দর ত্বক চাইলে পর্যাপ্ত ঘুমের বিকল্প নেই। প্রয়োজন মতো বিশ্রামও নিতে হবে। ত্বকে যদি ক্লান্তির ছাপ থাকে তবে কোনো প্রসাধনী ব্যবহার করেই লাভ হবে না।