ঢাকা, বৃহস্পতিবার ২৪, অক্টোবর ২০২৪ ১৫:২২:২৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ডিএসএলআর ক্যামেরার ‘বিকল্প’ এই ফোন

প্রযুক্তি ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৩৭ পিএম, ১৫ সেপ্টেম্বর ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

চীনের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অনর নতুন ফোন নিয়ে বাজারে হাজির হলো। সম্প্রতি আন্তর্জাতিক বাজারে এসেছে অনর ৯০ ৫জি মডেলের ফোন। এই ফোন রীতিমতো ডিএসএলআর ক্যামেরাকে টক্কর দেবে। কেননা, ফোনটির পেছনে রয়েছে ২০০ মেগাপিক্সেলের ক্যামেরা। সামনে ৫০ মেগাপিক্সেলের। এই ক্যামেরা দিয়ে ক্রিস্টাল ক্লিয়ার ফটো তো উঠবেই তার সঙ্গে রয়েছে দুরন্ত কোয়ালকম প্রসেসর। 

দুইটি ভেরিয়েন্ট লঞ্চ করা হয়েছে অনর ৯০ ৫জি মডেলের ফোন। একটি ৮জিবি র‌্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজে। অন্যটি কেনা যাবে ১২ জিবি র‌্যাম ও ৫১২ জিবি রমে। 
অনরের নতুন এই ফোনে রয়েছে ৬.৭ ইঞ্চির ১.৫ কোয়াড অ্যামোলিড ডিসপ্লে। যার রিফ্রেস রেট ১২০ হার্টজ। আশা করা হচ্ছে, এই স্মার্টফোনের ডিসপ্লে বা ভিজ্যুয়াল অভিজ্ঞতা ভালো মতো উপভোগ করতে পারবেন ইউজাররা। তবে ফোনে মাল্টি টাস্কিং করার জন্য চাই ভালো প্রসেসর। যার জন্য এতে রয়েছে কোয়ালকমের স্ন্যাপড্রাগন ৭ জেনারেশন ১ চিপসেট।

স্মার্টফোনের ব্যাটারি ক্যাপাসিটি রয়েছে ৫০০০ মিলিঅ্যাম্পিয়ার আওয়ার। সর্বোচ্চ ৬৫ ওয়াট ক্ষমতা সম্পন্ন সুপার চার্জিংয়ের সুবিধা থাকছে এতে। এবার আসা যাক ফোনের স্টোরেজে। সর্বাধিক ১২ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি ইন্টার্নাল স্টোরেজ পাওয়া যাবে। যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে বাড়াতেও পারবেন।
অনর ৯০ ৫জি ফোনের ক্যামেরার রয়েছে ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ। এর মধ্যে প্রাইমারি ক্যামেরা ২০০ মেগাপিক্সেল, ১২ মেগাপিক্সেল আল্ট্রা ওয়াইড ক্যামেরা এবং ২ মেগাপিক্সেল ডেপ্থ সেন্সর। এই ক্যামেরা দিয়ে ফোরকে রেকর্ডিং, সুপার ম্যাক্রো এবং নাইট শটও নেওয়া যাবে।

ফ্রন্টে সেলফি ও ভিডিও কলের জন্য দেওয়া হয়েছে ৫০ মেগাপিক্সেলেরসেন্সর। ফ্রন্ট ক্যামেরা দিয়েও ৪কে ভিডিও রেকর্ড করতে পারবেন। কানেক্টভিটির ক্ষেত্ রয়েছে ৫জি, ৪জি এলটিই এবং ইউএসবি টাইপ সি পোর্ট।