ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ২০:৪০:০৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

হবু মায়েরা যে একটি খাবার অবশ্যই খাবেন

লাইফস্টাইল ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৪ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০২৩ রবিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

গর্ভাবস্থা হবু মায়েদের খাওয়া-দাওয়ার ব্যাপারে বিশেষ সচেতন থাকতে হয়। কেননা, কারণ তাদের শরীরের উপরই নির্ভর করে শিশুর স্বাস্থ্য। এই ১০ টা মাস খুব যত্নে থাকতে হয় হবু মায়েদের। এই সময় ডায়েটে থাকা চাই এমন কিছু, যা মায়েদের বাড়তি পুষ্টি জোগাবে। 

বিশেষজ্ঞদের মতে, গর্ভকালীন সময়ে মাখানা খাওয়া প্রয়োজন হবু মায়েদের। পুষ্টিগুণে ভরপুর মাখানা, মায়েদের শরীরের খেয়াল রাখতে একাই একশো। আসুন জেনে নেওয়া যাক, গর্ভাবস্থায় কেন মাখানা খাওয়া জরুরি।

মাখানার পুষ্টিগুণ

মাখানায় ফাইবার, ক্যালসিয়াম, আয়রন, প্রোটিন, জিঙ্ক, পটাসিয়াম এবং ম্যাগনেসিয়ামের মতো পুষ্টি উপাদান রয়েছে। যা গর্ভাবস্থায় মায়েদের পুষ্টি জোগায়। এছাড়া মাখানায় ক্যালরির পরিমাণ খুবই কম, তাই সকালের নাস্তা হিসেবেও এটিকে বেছে নিতে পারেন হবু মায়েরা। একে মাতৃগর্ভে বেড়ে ওঠা শিশুর স্বাস্থ্য ভালো থাকে।

হাড় মজবুত হবে

গর্ভাবস্থায় মাখানা খেলে শরীর মজবুত হয়। মাখানা ক্যালসিয়ামের একটি ভালো উৎস। ফলে এটি হাড় মজবুত করতে সাহায্য করে। গর্ভাবস্থায় মাখানা খেলে হাড় ও জয়েন্টের ব্যথার সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এ জন্য ঘিতে ভেজে মাখানা খাওয়ার পরামর্শ দেন অনেক বিশেষজ্ঞ।

রক্তাল্পতার সমস্যা থেকে মুক্তি মেলে

গর্ভাবস্থায় অনেক নারীই রক্তাল্পতার শিকার হন। এই সমস্যা থেকে মুক্তি দিতে সাহায্য করে মাখানা। মাখানা খেলে হিমোগ্লোবিনের মাত্রা বাড়ে। তবে সীমিত পরিমাণে খেতে হবে।

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দেয়

গর্ভাবস্থায় অনেক মহিলাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা ভোগে। এই সমস্যা এড়াতে আপনি ডায়েটে মাখানা যোগ করতে পারেন। কারণ মাখানা ফাইবারের একটি ভালো উৎস, যা হজমের উন্নতিতে সাহায্য করে। মাখানা দুধে ফুটিয়েও খেতে পারেন।

ভ্রূণের বিকাশে সাহায্য় করে

মাখানা মায়ের গর্ভে বেড়ে ওঠা শিশুর স্বাস্থ্যের জন্যও উপকারী। গর্ভাবস্থায় মাখানা খেলে ভ্রূণের দ্রুত বিকাশ ঘটে। এ ছাড়া গর্ভাবস্থায় নিয়মিত মাখানা খেলে দুর্বলতা, ক্লান্তির মতো অনেক সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

অনিদ্রার সমস্যা মেটায়

গর্ভাবস্থায় মাখানা খেলে ভালো ঘুম হয়। গর্ভাবস্থায় হরমোনের পরিবর্তনের কারণে অনেক নারীই অনিদ্রার সমস্যায় ভোগেন। মাখানা আইসোকুইনোলিন অ্যালকালয়েড সমৃদ্ধ, যা মন ভাল রাখে ও পর্যাপ্ত পরিমাণে ঘুমোতে সাহায্য করে।