ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ২০:৫৬:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

যে ফল খেলে নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি কমে

লাইফস্টাইল ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৩ পিএম, ৩ অক্টোবর ২০২৩ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

প্রতিনিয়ত বাড়ছে স্তন ক্যানসারে আক্রান্ত রোগীর সংখ্যা। চিকিৎসকদের মতে, স্তনের কিছু কোষ অস্বাভাবিকভাবে বেড়ে গেলে, অনিয়মিত ও অতিরিক্ত কোষগুলো বিভাজনের মাধ্যমে টিউমার বা পিণ্ডে পরিণত হয়। এই টিউমার রক্তনালীর লসিকা (কোষ-রস) ও অন্যান্য মাধ্যমে শরীরের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ে। এই ছড়িয়ে যাওয়ার প্রবণতাকেই স্তন ক্যানসার বলা হয়। 

এই স্তন ক্যানসারের আশঙ্কা কমাতে বেশ কিছু ফল উপকারি ভূমিকা রাখে। এমনই একটি ফল ডালিম বা বেদানা। বিশেষজ্ঞদের মতে, বেদানা শরীরের রক্ত তৈরিতে বিশেষ কার্যকরী ভূমিকা পালন করে।

ডালিমে বিভিন্ন ধরনের গুণ আছে। নানা ধরনের পুষ্টি উপাদান রয়েছে লাল রঙা এই রসালো ফলে। এতে আছে ভিটামিন, ফোলেট, পটাশিয়াম। পাশাপাশি নানা রকম অ্যান্টি-অক্সিড্যান্টের উৎস ডালিম। সবমিলিয়ে স্বাস্থ্যের জন্য বেশ উপকারি এটি। 

ডায়াবেটিস দূরে রাখে ডালিম। কমায় প্রদাহ। বেদানা খেলে স্মৃতিশক্তি প্রখর হয়। সেসঙ্গে দেহের রক্তের অভাবও পূরণ হয়। ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে এটি। চিকিৎসকদের মতে, বেদানায় প্রচুর পরিমাণে ভিটামিন কে, ভিটামিন সি এবং ভিটামিন বি-সহ ফাইবার রয়েছে।

এছাড়াও বেদানা বা ডালিমে রয়েছে পটাশিয়াম, জিংক ওমেগা ৬, ফ্যাটি অ্যাসিড-এর মতো প্রচুর মিনারেল। এই উপাদানগুলো শরীরকে এনার্জিটিক রাখতে সাহায্য করে। এই ফলটি ডিহাইড্রেশন রোধ করতেও সক্ষম। কেননা বেদানা শরীরের পানির ঘাটতি পূরণ করে। 

তবে নারীদের জন্য এই ফল খাওয়া আরও কয়েকটি কারণেও জরুরি। স্তন ক্যানসারের কোষের মৃত্যু ঘটতে পারে এই ফলের জন্য। অর্থাৎ স্তন ক্যানসারের ঝুঁকি কমাতে নারীদের অবশ্যই এই ফল খাওয়া উচিত। 

২০১১ সালে ইজরায়েল মেডিক্যাল অ্যাসোসিয়েশন জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র এমন তথ্যই জানাচ্ছে। এছাড়া নারীদের রিউমাটয়েড আর্থরাইটিসের মতো অসুখও হওয়ার প্রবণতা বেশি থাকে। এটিও কমতে পারে বেদানার প্রভাবে। এমনকী, নারীদের ওজন কমানোর ক্ষেত্রেও তুলনায় বেশি কার্যকর এই ফল। সাম্প্রতিক গবেষণা এমনটাই বলছে।