ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ২০:১৮:০৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

দামী প্রসাধনীর চেয়েও বেশি কার্যকর যে ৫ উপাদান 

লাইফস্টাইল ডেস্ক 

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৩৬ পিএম, ৩০ অক্টোবর ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

আবহাওয়ার পরিবর্তনে হারাচ্ছে ত্বকের আর্দ্রতা। শুষ্ক ত্বকে দেখা দেয় নানা জটিলতা। অনেকেই ইতোমধ্যে নানারকম প্রসাধনী কিনেও ফেলেছেন। তবে জানেন কি, রান্নাঘরে থাকা কিছু উপাদান ত্বকের যত্নে দামী প্রসাধনীর চেয়ে বেশি কার্যকর? চলুন জানা যাক বিস্তারিত- 

মধু

বহু যুগ আগে থেকে সর্দি-কাশি নিরাময়ে মধু খাওয়ার চল রয়েছে। ত্বকের আর্দ্রতা ধরে রাখতেও সাহায্য করে এটি। মধুর সঙ্গে সোনা দিয়ে তৈরি ফেসমাস্ক ব্যবহারে শুষ্ক ত্বকের সমস্যা দূর হয়। 


নারকেল তেল

চুলের যত্নে সাধারণত নারকেল তেল ব্যবহার করা হয়। দক্ষিণ ভারতে এই তেল দিয়ে রান্নার চলও রয়েছে। তবে নারকেল তেল যে দামি ময়েশ্চারাইজারের বিকল্প হিসাবে কাজ করতে পারে, তা অনেকের অজানা। শুধু তাই নয়, মেকআপ রিমুভার হিসেবেও দারুণ কাজ করে এটি। 

ওটমিল

অনেকেই মোটা টাকা খরচ করে এক্সফোলিট্যান্ট কেনেন। স্পর্শকাতর ত্বক হলে এই প্রসাধনীটি কেনার সময় অনেক কিছুই মাথায় রাখতে হয়। নয়তো র‍্যাশ হওয়ার আশঙ্কা থাকে। এসব ঝক্কি এড়াতে বাজারজাত এক্সফোলিয়েটরের বদলে ওটমিলের গুঁড়ো দিয়ে বানানো স্ক্রাব ব্যবহার করতে পারেন। এটি মৃত কোষ সরিয়ে ত্বকের জেল্লা ফিরিয়ে আনতে সাহায্য করে। 


অলিভ অয়েল

স্বাস্থ্য সচেতন অনেকেই রান্নার সয়াবিন আর সর্ষের তেলের বদলে অলিভ অয়েল ব্যবহার করেন। অ্যান্টি-অক্সিড্যান্ট এবং স্বাস্থ্যকর ফ্যাটযুক্ত এই তেল ব্যবহার করতে পারেন চুল ও ত্বকের যত্নেও। মুখ থেকে মেকআপ তোলার কাজেও অলিভ অয়েল দারুণ রাজ করে। 

লেবুর রস

প্রাকৃতিক ব্লিচ হিসাবে কাজ করে লেবুর রস। এটি ত্বকের কালচে ছোপ, মেচেতার দাগ দূর করতে সাহায্য করে। মধু কিংবা পানির সঙ্গে লেবুর রস মিশিয়ে, টোনার হিসাবে ব্যবহার করতে পারেন।