ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ১৬:৫৪:০৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখার ৩ উপায়

লাইফস্টাইল ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৩৬ এএম, ২৭ নভেম্বর ২০২৩ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

শারীরিক সুস্থতার সঙ্গে নিবিড় সংযোগ রয়েছে মনের। দ্রুত গতিতে শরীরের সঙ্গে তাল মেলাতে গেলে তার প্রভাবে বাড়ে মানসিক চাপ ও উদ্বেগ। ঘরে-বাইরে কাজের চাপ, ব্যক্তিগত সম্পর্কের ওঠাপড়া ইত্যাদি নানা বিষয়ে উদ্বিগ্ন হওয়া ইত্যাদির ছাপ পড়ে শরীর ও মনে। 

মানসিক চাপ নিয়ন্ত্রণে রাখতে ধূমপান ও মদ্যপানের অভ্যাসে লাগাম টানা জরুরি। পাশাপাশি কয়েকটি কাজ করার পরামর্শ দেন মনোবিদরা। জানুন কোন কাজগুলো করলে নিয়ন্ত্রণে থাকবে মানসিক চাপ- 


সৃজনশীল কাজ করুন 

মানসিক প্রশান্তিতে থাকতে চাইলে সৃজনশীল কাজে নিজেকে ব্যস্ত রাখুন। প্রতিদিন অন্তত এক ঘণ্টা ব্যয় করুন নিজের পছন্দের কাজ করে। হতে পারে সেটি বই পড়া, গান গাওয়া, সিনেমা দেখা, ছবি আঁকা কিংবা গান শোনা। উদ্বেগ নিয়ন্ত্রণে ডায়েরি লেখার পরামর্শ দেন মনোবিদেরা। মনের কথাগুলো কাগজে লিখলে মন হালকা হয়। 
 
পরিমিত ঘুম জরুরি

মানসিক চাপ থাকলে ঘুম আসতে চায় না। কিন্তু রাতের পর রাত না ঘুমালে বেড়ে যেতে পারে মানসিক সমস্যা। এ জাতীয় সমস্যা নিয়ন্ত্রণে রাখতে প্রতিদিন ৭ থেকে ৯ ঘণ্টা ঘুমের প্রয়োজন।

শরীরচর্চা করুন 

শারীরিকভাবে সক্রিয় না থাকলে শরীরে কর্টিজল হরমোনের ক্ষরণ বেড়ে যেতে পারে। অন্যদিকে মন ভালো রাখতে সাহায্য করে ‘হ্যাপি হরমোন’। এই হরমোনের ক্ষরণ বাড়িয়ে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে শরীরচর্চা। নিয়মিত ব্যায়াম করুন।