ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ১৭:০৯:৪৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ত্বকের যত্নে বিটরুট

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৯ পিএম, ২১ ডিসেম্বর ২০২৩ বৃহস্পতিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

শীতকালে ত্বকের একটু বাড়তি যত্ন নিতে হয়। কারণ তাপমাত্রা যত কমে, ত্বকের আর্দ্রতা তত বাড়ে। ফলে ভেতর থেকে নিষ্প্রাণ আর নিস্তেজ হয়ে যায় ত্বক। হারায় লাবণ্য। শীতে ত্বকের যত্নে অনেকে ভরসা রাখেন বাজারচলিত বিভিন্ন প্রসাধনীর ওপর। 

হাতের কাছে থাকা একটি উপাদান দিয়েই কিন্তু ঘরোয়া উপায়ে রূপচর্চা করতে পারেন আপনি। বলছিলাম শীতের সবজি বিটরুটের কথা। ত্বকের হারানো লাবণ্য ফেরাতে ভরসা রাখতে পারেন এই সবজিতে। কীভাবে ব্যবহার করবেন? চলুন জানা যাক- 

বিট ও দই

ত্বক ভিতর থেকে আর্দ্র রাখতে বিট ও দই, দুটো উপাদানই বেশ কার্যকর। ত্বক সুস্থ রাখতে এই দুটো উপাদান ব্যবহার করতে পারেন। বিট বেটে নিয়ে এর সঙ্গে মিশিয়ে নিন অল্প টক দই আর কাঠবাদাম তেল। এই মিশ্রণ ত্বকে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করুন। এরপর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। দ্রুত ত্বকে পরিবর্তন আসবে। 

 

বিট ও কমলালেবুর খোসা

ত্বকে চটজলদি জেল্লা আনতে ব্যবহার করুন বিট। এর সঙ্গে কমলালেবুর খোসা মিশিয়ে বানিয়ে নিন ফেসপ্যাক। কমলালেবুর খোসা শুকিয়ে গুঁড়ো করে বিটের রসের সঙ্গে মিশিয়ে নিন। এরপর সেটি ত্বকে মাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২-৩ দিন এই ফেসপ্যাক মাখতে পারেন।


বিট ও গাজর

ত্বককে ভেতর থেকে ফর্সা করতে বিট ও গাজরের জুড়ি মেলা ভার। সমপরিমাণ বিট ও গাজরের রস নিয়ে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণ তুলোয় ভিজিয়ে সারা মুখে মাখুন। ১০-১৫ মিনিট রাখুন। শুকিয়ে এলে ধুয়ে ফেলুন। কয়েক দিনেই নজরকাড়া পরিবর্তন দেখতে পাবেন।