ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ১৩:৪০:১৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নারীর শরীরের যত্নে

লাইফস্টাইল  ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৩৬ এএম, ২৯ ডিসেম্বর ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বয়স ত্রিশ পার হওয়ার পর নারীদের কিছু সাধারণ সমস্যায় ভুগতে হয়। এসব সমস্যা ভয়ংকর আকার ধারণ করতে পারে সতর্ক না হলে। আজ আমরা এসব রোগ সম্পর্কেই আপনাদের সতর্ক করব: 

আয়রন ডেফিসিয়েন্সি


কাঁচকলা, মোচা এসব খাবার খাওয়ার দিকে মনোযোগ বাড়ানো জরুরি। সচরাচর ৩০-১১০ গ্রাম/লিটার অবধি রক্তে আয়রনের পরিমাণ স্বাভাবিক থাকে। এই পরিমাণ ৩০ এর নিচে গেলেই বিপত্তি। হিমোগ্লোবিন ডেফিসিয়েন্সি দুর্বলতার মতো সমস্যা তৈরি করে। এক্ষেত্রে হেলদি ডায়েট একমাত্র সমাধান। তাতে কাজ না হলে ইনট্রাভেনাস ইনজেকশন দেওয়া যেতে পারে।


মাসল হেলথ

নারীরা তাদের পেশির স্বাস্থ্যের দিকে মনোযোগ দেয় না। মাংসপেশির শক্তি মেয়েদের জন্য ১৬-১৮ হওয়া উচিত। যারা নিয়মিত মশলা বাটেন তাদের পেশিশক্তি ভালো থাকে। এক্ষেত্রে জিমে শরীরচর্চার বিকল্প নেই।

থাইরয়েড ডিসফাংশন

থাইরয়েডের জন্য পিরিয়ড বেশি হওয়া, ওজন বাড়া-কমা, রক্তচাপ বাড়া, স্মৃতিশক্তি লোপসহ অন্যান্য উপসর্গ দেখা দিতে পারে। মেয়েদের জন্য আয়রন এবং থাইরয়েডের নিয়মিত চেকআপ করা জরুরি।

হার্টের সমস্যা

নারীদের জন্য হৃদরোগের ঝুঁকি আরও ভয়াবহ। গর্ভধারণের নির্ধারিত বয়স পার হয়ে গেলে হরমোনাল পরিবর্তন হয়। এসময় হাইপারটেনশন, ওবিসিটি ও হৃদরোগের ঝুঁকি বাড়ে। মেনোপজের পরেও এই সমস্যা হতে পারে।

ইউরিনারি ট্র্যাক্টে ইনফেকশন

মেনোপজের পর ইস্ট্রোজেনের প্রতিরক্ষা বর্ম আর থাকে না। এ সময় এই সমস্যা বাড়তে পারে। ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন থেকে রেহাই পাওয়ার জন্য পার্সোনাল হাইজিন মেনে চলতে হবে।