ঢাকা, রবিবার ০৮, সেপ্টেম্বর ২০২৪ ৯:১৯:৪৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

একুশ ফুটের শাকিরা

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৯ পিএম, ৩ জানুয়ারি ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ওয়াকা ওয়াকা গানটি যিনি শুনেছেন তাকে নতুন করে শাকিরার সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার প্রয়োজন নেই। ‘কুইন অফ ল্যাটিন মিউজিক’ খ্যাত সংগীত শিল্পী শাকিরা। ৪৬ বছর বয়েসী এই শিল্পীর জন্ম কলম্বিয়ার বারানকিলায়। পুরো নাম শাকিরা ইসাবেল মেবারাক রিপোল। সুরে সুরে বিশ্ব মাতানো এই শিল্পীকে তার জন্মভূমি অন্যরকম ভাবে সন্মান  জানিয়েছে।

দেশটি মাগডালেনা নদীর ধারে একটি উদ্যানের মধ্যে অতিকায় ভাস্কর্য স্থাপন করা হয়েছে শাকিরার। সম্পূর্ণ ভাস্কর্যটি তামা দিয়ে তৈরি। তামা দিয়ে তৈরি শাকিরার ভাস্কর্যটির উচ্চতা ২১.৩ ফুট বা প্রায় সাড়ে ছয় মিটার। 

‘দ্য গার্ডিয়ান’-এ প্রকাশিত খবর অনুযায়ী, শাকিরার ভাস্কর্য নির্মাণের নেপথ্যে রয়েছেন ইনো মারকোয়েজ নামের এক শিল্পী। টুইটারের এর পাতায় ভাস্কর্যের ছবি পোস্ট করে ইনোকে ধন্যবাদ জানিয়েছেন শাকিরা। ইনোর পাশাপাশি স্থানীয় আর্ট স্কুলের যে সকল ছাত্রছাত্রী এই মূর্তি নির্মাণের কাজের সঙ্গে যুক্ত ছিলেন তাদেরও ধন্যবাদ জানিয়েছেন শিল্পী।

মঙ্গলবার শাকিরার মূর্তি উদ্ধোধনের সময় ঘটনাস্থলে উপস্থিত ছিলেন শাকিরার বাবা-মা এবং ভাইয়েরা। তা ছাড়াও সিটি মেয়র জেমি পুমারেজো ছিলেন সেখানে।

২০০৫ সালে ‘হিপস ডোন্ট লাই’ নামের পপ ঘরানার একটি গান মুক্তি পায় শাকিরার। মুক্তির পরেই গানটি লোকমুখে ছড়িয়ে পড়ে। আন্তর্জাতিক স্তরের শ্রোতাদেরও মনে ধরে গানটি। ‘হিপস ডোন্ট লাই’ গানের দৃশ্য থেকে একটি বিশেষ ভঙ্গিমা অনুকরণ করেই তামার মূর্তিটি বানিয়েছেন ইনো।