ঢাকা, মঙ্গলবার ১৭, সেপ্টেম্বর ২০২৪ ২:২০:৪৩ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

বেড়েছে পেঁয়াজের ঝাঁজ, কেজি ১০০ ছুঁই ছুঁই

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:৫৯ পিএম, ১৪ জুন ২০২৪ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দাম কেজিতে ২০ থেকে ২৫ টাকা বেড়েছে। কোরবানির আগের হঠাৎ পেঁয়াজের দাম বেড়ে যাওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা।

রাজধানীর বেশ কিছু বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে। এক সপ্তাহ আগেও পেঁয়াজের দাম ছিল ৬৫ থেকে ৭৫ টাকা। কিন্তু আজকের (বৃহস্পতিবার) বাজারে তা বিক্রি হচ্ছে ৮৫ থেকে ৯০ টাকায়।

ব্যবসায়ীরা বলছেন, ভারত থেকে আগের মতো পেঁয়াজ আসে না। তারমধ্যে কোরবারি ঈদে চাহিদা বৃদ্ধি পেলেও জোগান তেমন একটা বাড়েনি। ফলে দাম বেড়েছে।

ক্রেতাদের অভিযোগ, কোরবানি ঈদে গরু বা খাসির মাংস রান্নায় পেঁয়াজের ব্যবহার বেড়ে যায়। চাহিদার এই সুযোগ কাজে লাগিয়ে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে ব্যবসায়ীরা।

তারা আরও জানান, শুধু পেঁয়াজ নয়, ঈদকে কেন্দ্র করে সব ধরনের মসলার দাম বাড়ানো হয়। ঈদ কাছাকাছি আসতেই লাফিয়ে লাফিয়ে বাড়তে থাকে এসব পণ্যের দাম। শুক্র ও শনিবার এ দাম কোথায় গিয়ে ঠেকবে আল্লাহ ভালো জানেন।

উল্লেখ্য, ২০২৪-২৫ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের নিত্য প্রয়োজনীয় ২৭টি পণ্যের শুল্ক ও কর কমানোর প্রস্তাব করা হয়। তবে, রাজধানীর বাজারে এখনও তার কোনো প্রভাব পড়েনি। অধিকাংশ নিত্যপণ্যই বিক্রি হচ্ছে চড়া দামে।