ঢাকা, শুক্রবার ১৮, অক্টোবর ২০২৪ ১৪:৩৭:৫৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

ইরানে সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান প্রেসিডেন্ট নির্বাচিত

আন্তর্জাতিক ডেস্ক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:২২ এএম, ৬ জুলাই ২০২৪ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ইরানে দ্বিতীয় দফার ভোটগ্রহণ শেষে সংস্কারপন্থী মাসুদ পেজেশকিয়ান বিপুল ভোটের ব্যবধানে প্রতিদ্বন্দ্বী কটরপন্থী সাঈদ জালালিকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন।

দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যমের বরাত দিয়ে শনিবার (৬ জুলাই) বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, শুক্রবার অনুষ্ঠিত দ্বিতীয় দফার নির্বাচনে পেজেশকিয়ান এক কোটি ৬৩ লাখ এবং তার প্রতিদ্বন্দ্বী সাইদ জালিলি এক কোটি ৩৫ লাখ ভোট পেয়েছেন বলে দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে। এর আগে শুক্রবার মধ্যরাতে ভোটগ্রহণ শেষ হয়। দ্বিতীয় দফায় ভোট গ্রহণ হয়েছে ৫৮ হাজার ৬৩৮টি কেন্দ্রে।

এর আগে প্রথম দফা ভোটে ৪২.৫৪ শতাংশ ভোট পেয়েছেন মাসুদ পেজেশকিয়ান। অন্যদিকে সাঈদ জলিলি পান ৪০ শতাংশ। তেহরানের রক্ষণশীল সাবেক মেয়র মোহাম্মদ বাগের গালিবাফ ১৪.৪ শতাংশ ভোট পেয়ে তৃতীয় হন।

কোনো প্রার্থী ৫০ শতাংশ ভোট না পাওয়ায় ভোট দ্বিতীয় দফায় গড়ায়। দ্বিতীয় দফার ভোটে প্রার্থী হিসেবে ছিলেন সংস্কারপন্থী প্রার্থী মাসুদ পেজেশকিয়ান ও রক্ষণশীল প্রার্থী সাইদ জলিলি। গত ২৮ জুন ইরানের প্রেসিডেন্ট নির্বাচনের প্রথম দফা ভোট হয়। তবে নির্বাচনে ভোটার উপস্থিতি ছিল অনেক কম। ৬ কোটি ১০ লাখ ভোটারের মধ্যে মাত্র ৪০ শতাংশ ভোট দেন।

এর আগে চলতি বছরের মে মাসে হেলিকপ্টার দুর্ঘটনায় প্রাণ হারান সাবেক প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। তার মৃত্যুর পর ইরানে আগাম প্রেসিডেন্ট নির্বাচন আয়োজন হয়।