ঢাকা, মঙ্গলবার ২২, অক্টোবর ২০২৪ ১৬:৩৮:১১ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

নারী বিশ্বকাপের সেরা একাদশে এক বাংলাদেশি

স্পোর্টস ডেস্ক  

উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:৫৯ এএম, ২২ অক্টোবর ২০২৪ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরে চ্যাম্পিয়ন হয়েছে নিউজিল্যান্ড। এর মধ্য দিয়ে পর্দা নেমেছে টুর্নামেন্টটির। এবার সদ্য শেষ হওয়া বিশ্বকাপের সেরা একাদশ প্রকাশ করেছে বিশ্ব ক্রিকেটে নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি)। যেখানে এক মাত্র বাংলাদেশি হিসেবে জায়গা পেয়েছেন টাইগ্রেস অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি।

নিজেদের প্রথম ম্যাচে দারুণ এক জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল বাংলাদেশ। দীর্ঘ ১২ বছর পর নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে জয়ের দেখা টাইগ্রেসরা।
এরপর জয়ের দেখা পায়নি বাংলাদেশ দল। টানা তিন ম্যাচের তিনটিতেই হারে তারা। পুরো বিশ্বকাপেই ব্যর্থ ছিল টাইগ্রেসরা।


কিন্তু দলগতভাবে ব্যর্থ হলেও কিছুটা ব্যক্তিগত সাফল্যের ছোঁয়া পেয়েছেন নিগার সুলতানা জ্যোতি। উইকেটরক্ষক ব্যাটার হিসেবে আইসিসি প্রকাশিত নারী বিশ্বকাপের সেরা একাদশে জায়গা করে নিয়েছেন বাংলাদেশের অধিনায়ক।


প্রথম রাউন্ড থেকে বিদায় নেয়া বাংলাদেশের হয়ে বলার মতো পারফরম্যান্স ছিল শুধু অধিনায়ক জ্যোতি এবং সোবহানা মোস্তারির। বাংলাদেশ বাদ পড়া পর্যন্ত আসরের সেরা চার রান স্কোরারের দুই জন ক্রিকেটারই ছিল বাংলাদেশের।

চার ইনিংসে ৮৬.৬৬ স্ট্রাইক রেটে এবং ৩৪ গড়ে ১০৪ রান করেন জ্যোতি। এ ছাড়া বর্ণহীন ছিল অন্যদের পারফরম্যান্স। আইসিসির সেরা একাদশে জায়গা পেয়ে দারুণ পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন জ্যোতি।


ব্যাট হাতে রান করা ছাড়াও জ্যোতি উইকেটের পেছনে নিয়েছেন ১টি ক্যাচ, করেছেন ৬টি স্টাম্পিং। সদ্য সমাপ্ত নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে তার চেয়ে বেশি ডিসমিসাল নেই অন্য কোনো উইকেটরক্ষকের।


ফাইনালে নিউজিল্যান্ডের কাছে হেরে রানার্সআপ হলেও টুর্নামেন্টের সেরা একাদশে সবচেয়ে বেশি তিনজন সাউথ আফ্রিকার, সেরা একাদশের অধিনায়কও দলটির লরা উলভার্ট। চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের দুজন ঠাই পেয়েছেন সেরা একাদশে। সর্বমোট সাত দেশের প্রতিনিধি আছেন টুর্নামেন্টের সেরা দলে।


বিশ্বকাপ সেরা একাদশ: লরা উলভার্ট (সাউথ আফ্রিকা, অধিনায়ক), তাজমিন ব্রিটস, (সাউথ আফ্রিকা), ড্যানি ওয়াইট-হজ (ইংল্যান্ড), নিগার সুলতানা (বাংলাদেশ, উইকেটরক্ষক), অ্যাফি ফ্লেচার (ওয়েস্ট ইন্ডিজ), রোজমেরি মেয়ার (নিউজিল্যান্ড), অ্যামেলিয়া কার (নিউজিল্যান্ড), হারমানপ্রীত কৌর (ভারত), ডিয়ান্ড্রা ডটিন (ওয়েস্ট ইন্ডিজ), মেগান শুট (অস্ট্রেলিয়া), ননকুলুলেকো এমলাবা (সাউথ আফ্রিকা), ইডেন কারসন (নিউজিল্যান্ড, দ্বাদশ খেলোয়াড়)।