ঢাকা, বৃহস্পতিবার ২৪, অক্টোবর ২০২৪ ১৭:১৮:২৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

৭ কলেজের শিক্ষার্থীদের সাইন্সল্যাব মোড় অবরোধ, তীব্র যানজট

নিজস্ব প্রতিবেদক

উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫৮ পিএম, ২৩ অক্টোবর ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজকে কমিশন গঠন করে স্বতন্ত্র স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার দাবিতে সাইন্সল্যাব মোড় অবরোধ করছে শিক্ষার্থীরা। যার ফলে এই এলাকার আশেপাশে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে।

আজ বুধবার (২৩ অক্টোবর) দুপুর সাড়ে বারোটায় ঢাকা কলেজের সামনে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে সাইন্সল্যাব মোড়ে এসে অবস্থান নেয় শিক্ষার্থীরা। এসময় তারা তাদের দাবি সম্পর্কে বিভিন্ন স্লোগান দিতে থাকে।

স্বতন্ত্র স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আন্দোলনের মুখপাত্র ঢাকা কলেজের শিক্ষার্থী আব্দুর রহমান বলেন, আমাদের এই দাবি যৌক্তিক। ঢাকা বিশ্ববিদ্যালয় আমাদের সঙ্গে বিভিন্নভাবে বৈষম্য করছে। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরাও চায় অধিভুক্ত এই সাত কলেজ তাদের সঙ্গে না থাকুক। তাই আমাদের দাবি অতি দ্রুত একটি কমিশন করে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা। 

আন্দোলন সম্পর্কে জানতে চাইলে ইডেন কলেজের শিক্ষার্থীর তাবাসসুম মিম বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত হওয়ার পর থেকে রাজধানীর ঐতিহ্যবাহী সাত কলেজের শিক্ষার্থীরা নানাভাবে বৈষম্য শিকার হয়েছে। আমরা আর চাই না তাদের সঙ্গে থাকতে। আমাদের দাবি একটাই এই সাত কলেজকে নিয়ে একটি স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় করা। 

প্রসঙ্গত, গত সোমবার স্বতন্ত্র বিশ্ববিদ্যালয়ের দাবিতে ২৪ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছিল শিক্ষার্থীরা। ২০১৭ সালে ঢাকা কলেজ, ইডেন কলেজ, সরকারি তিতুমীর কলেজসহ মোট ৭ টি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়। এরপর থেকে নানান বিষয়ে অসংগতি প্রকাশ করে আসছে শিক্ষার্থীরা।