ঢাকা, রবিবার ০৮, সেপ্টেম্বর ২০২৪ ৯:২৩:২৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নামছে বন্যার পানি, বাড়ছে নদীভাঙন কুমিল্লায় বন্যায় ১১০০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি যে কারণে বাড়ছে চালের দাম গাজায় টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলি হামলা:নিহত ২৭ শুল্ক কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে আলু বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, ৩ জনের প্রাণহানী

ইংল্যান্ডকে হারিয়ে ১০ বছর পর ফাইনালে ভারত

স্পোর্টস ডেস্ক  | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:০৭ এএম, ২৮ জুন ২০২৪ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ইংলিশদের ৬৮ রানে হারিয়ে ৯ বছর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল নিশ্চিত করল ভারত। এর মধ্য দিয়ে গত টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ১০ উইকেটে হারের প্রতিশোধ নিল রোহিত-কোহলিরা।
আগেই বলা হয়েছিল ইংল্যান্ড-ভারত ম্যাচে বাগড়া দিতে পারে বৃষ্টি। ম্যাচের আগেই গায়নায় হানা দেয় বৃষ্টি।
ফলে দীর্ঘ সময় পরে খেলা মাঠে গড়ায়। ম্যাচের ৮ ওভার পরই ফের বৃষ্টি। প্রায় এক ঘণ্টা পর খেলা শুরু। রোহিত শর্মা ও সূর্যকুমার যাদবের ব্যাটে ইংল্যান্ডের বিপক্ষে ১৭১ রান করে ভারত। জবাব দিতে নেমে ২১ বল হাতে থাকেই ১০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। এতে ৬৮ রানে হেরে বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়নরা।
চ্যালেঞ্জিং লক্ষ্য তাড়া করতে নেমে দুর্দান্ত শুরু করে দুই ইংলিশ ওপেনার জস বাটলার এবং ফিল সল্ট। তবে ইনিংস বড় করতে পারেননি বাটলার। ১৫ বলে ২৩ রান করে ক্যাচ আউট হন এই ডান হাতি ব্যাটার। ৮ বলে ৫ রান করে ফেরেন সল্ট।
এদিন ইনিংস বড় করতে পারেননি জনি বেয়ারস্টো (০)। ১০ বলে ৮ রান করে মঈন আলী আউট হলে দলীয় ৪৬ রানে ছয় উইকেট হারিয়ে চাপে পড়ে ইংল্যান্ড। কিন্তু এক প্রান্ত আগলে রেখে লড়াই করতে থাকেন হ্যারি ব্রুক। কিন্তু ২ রান করে স্যাম কারান আউট হলে পিচে নিজেকে ধরে রাখতে পারেননি ব্রুক। ১৯ বলে ২৫ রান করেন তিনি।
১৫তম ওভারে ১৬ বলে ১১ রান করা লিভিংস্টোন রান আউট হলে ম্যাচ থেকে ছিটকে যায় ইংলিশরা। শেষ দিকে আদিল রশিদ (২) এবং জোফরা আর্চার ২১ রানে আউট হলে ২১ বল হাতে থাকেই ১০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। এতে ৬৮ রানের জয় পায় ভারত।

ভারতের হয়ে দুই স্পিনার কুলদ্বীপ যাদব এবং অক্ষর প্যাটেল তিনটি করে মোট ছয়টি উইকেট শিকার এ ছাড়াও দুই উইকেট নেন জাসপ্রিত বুমরাহ।
এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে শুরুটা ভালো হয়নি ভারতের। ৯ বলে ৯ রান করে সাজঘরে ফেরেন কোহলি। এদিন ইনিংস বড় করতে পারননি ঋষভ পান্থও। তবে সূর্যকুমার যাদবকে সঙ্গে নিয়ে রান তুলতে থাকেন আরেক ওপেনার রোহিত শর্মা। ৩৬ বলে ফিফটি তুলে নেন তিনি।
৩৯ বলে ৫৮ রান করে বোল্ড হন ভারতীয় এই অধিনায়ক। এরপর ৩৬ বলে ৪৭ রান করে বাউন্ডারি লাইনে কাঁটা পড়েন সূর্যকুমারও। এরপর জাদেজাকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন হার্দিক পান্ডিয়া। তবে ইনিংস বড় করতে পারেননি হার্দিক।
১৮তম ওভারে জর্ডানকে টানা দুটি ছক্কা হাঁকানোর পর তৃতীয় বলে বাউন্ডারি লাইনে কাঁটা পড়েন এই মারকুটে ব্যাটার। পরের বলেই বাটলারের হাতে ক্যাচ তুলে দিয়ে ডাক আউট হন শিভাম ডুবে।
শেষ পর্যন্ত অক্ষর প্যাটেলের ১০ রান এবং রবিন্দ্র জাদেজার ৯ বলের অপরাজিত ১৭ রানের ইনিংসে ভর করে ৭ উইকেট হারিয়ে ১৭১ রানের লড়াকু পুঁজি পায় ভারত।
ইংল্যান্ডের হয়ে সর্বোচ্চ তিন উইকেট শিকার করেন ক্রিস জর্ডান। এ ছাড়াও রিস টপলি, জোফরা আর্চার, স্যাম কারান ও আদিল রশিদ নেন একটি করে উইকেট।