ঢাকা, রবিবার ০৮, সেপ্টেম্বর ২০২৪ ৫:৫৮:০৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
নামছে বন্যার পানি, বাড়ছে নদীভাঙন কুমিল্লায় বন্যায় ১১০০ কিলোমিটার পাকা সড়কের ক্ষতি যে কারণে বাড়ছে চালের দাম গাজায় টিকা কর্মসূচির মধ্যেই ইসরায়েলি হামলা:নিহত ২৭ শুল্ক কমলেও বাড়তি দামেই বিক্রি হচ্ছে আলু বঙ্গবন্ধু সেতুতে বাস-ট্রাক সংঘর্ষ, ৩ জনের প্রাণহানী

কোটা আন্দোলন: নাশকতাকারীদের তথ্য দিলে ‘পুরস্কার’

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:১৬ পিএম, ২৪ জুলাই ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

কোটা সংস্কার আন্দোলনের সময় সহিংস ঘটনায় জড়িতদের তথ্য চেয়েছে ঢাকা মহানগর পুলিশ।

পুলিশের পাঠানো এক বার্তায় জানানো হয়েছে, যারা এসব বিষয়ে তথ্য দেবেন, তাদের পুরস্কৃত করা হবে।

যারা তথ্য দিতে চান, তাদের ০১৩২০১০১০১০ অথবা ০১৩২০২০২০২০ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। যিনি তথ্য দেবেন, তার পরিচয় গোপন রাখারও প্রতিশ্রুতি দিয়েছে পুলিশ।

পুলিশ সদর দপ্তরের পাঠানো আরেকটি বার্তায় নাশকতাকরীদের ব্যাপারে যে কোনো তথ্য, ছবি ও ভিডিও আইনশৃঙ্খলা বাহিনীকে দিতে অনুরাধ করা হয়েছে। সেজন্য ০১৩২০০০১২২২ এবং ০১৩২০০০১২২৩ নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে।

কোটা সংস্কারের দাবিতে জুলাইয়ের প্রথম দিন থেকেই আন্দোলন চালিয়ে আসছিল শিক্ষার্থীরা। তারা ‘বাংলা ব্লকেড’ নামে অবরোধের কর্মসূচির পর সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা করে। পরে আন্দোলন সহিংস রূপ নেয়। এক সপ্তাহে প্রায় দুইশ মানুষের প্রাণ যায়।

গত বৃহস্পতিবার থেকে শুক্র ও শনিবার সেতু ভবন, বিআরটিএ ভবন, দুর্যোগ ভবন, স্বাস্থ্য অধিদপ্তর, মিরপুর ইনডোর স্টেডিয়াম, মেট্রোরেলের দুটি স্টেশন, বিটিভি, হানিফ ফ্লাইওভারের টোল প্লাজা, মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর স্টেশন, এলিভেটেড এক্সপ্রেস ওয়ের মহাখালী অংশ, ফায়ার সার্ভিস স্টেশন, পুলিশ স্টেশন, বনশ্রী পিবিআই অফিস, উত্তর সিটি করপোরেশনের ময়লার গাড়ি, উত্তরা ও মোহাম্মদপুর কমিউনিটি, মহাখালীন ডিএনসিসি হাসপাতাল, নরসিংদী কারাগারসহ বিভিন্ন স্থাপনায় হামলা, ভাংচুর, অগ্নিসংযোগ করা হয়।

এ অবস্থায় শুক্রবার মধ্যরাত থেকে কারফিউ জারি করে সরকার। একইসঙ্গে সেনাবাহিনী মোতায়েন করা হয়।

‘ছাত্রদের আন্দোলনের সুযোগ নিয়ে বিএনপি-জামায়াত এসব নাশকতা ঘটিয়েছে, তাদের উদ্দেশ্য ছিল সরকারের পতন ঘটানো’- সরকারের সর্বোচ্চ পর্যায় থেকে এ কথা বলা হচ্ছে।