ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৮:৩৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে না: রিজওয়ানা হাসান কম শুল্কে আমদানি হলেও হিলি বন্দরে কমেনি পেঁয়াজের দাম ৩ পার্বত্য জেলায় চলছে ৭২ ঘণ্টার অবরোধ পার্বত্য অঞ্চল পরিদর্শনে ৩ উপদেষ্টা জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে নিহত ১৪২৩, আহত ২২ হাজার রাঙ্গামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট জাতিসংঘে গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস এক সপ্তাহে ডেঙ্গুতে ২১ জনের মৃত্যু, হাসপাতালে বাড়ছে চাপ

জেনে নিন বাঁধাকপির পুষ্টিগুণ

লাইফস্টাইল ডেস্ক  | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৯ পিএম, ২১ নভেম্বর ২০২৩ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

শীতের সবজি বাজারে চলে এসেছে। এর মধ্যে অনেক পুষ্টিগুণসম্পন্ন একটি সবজি হচ্ছে বাঁধাকপি। এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন কে, ম্যাঙ্গানিজ, ডায়াটারি ফাইবার, পটাশিয়াম, ক্যালসিয়াম, আয়রন এবং ম্যাগনেসিয়ামে ভরপুর। এই পুষ্টিগত উপাদানগুলো সুস্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। বাঁধাকপি খাওয়া গুণগতমত উপকারী এবং স্বাস্থ্যের জন্য বেশ ভালো। বাঁধাকপি খাওয়ার কিছু কারণ উল্লেখ করা হলো:


ক্যান্সার প্রতিরোধ : বাঁধাকপি এন্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিইনফ্লামেটরি গুণের কারণে ক্যান্সারের প্রতিরোধে সাহায্য করতে পারে।

হৃদরোগ প্রতিরোধ : বাঁধাকপি কম-ক্যালোরি, হার্ট-হেলথি ফ্যাট, এবং প্রোটিনে ভরপুর, যা হৃদরোগ প্রতিরোধে সাহায্য করতে পারে।

ডায়াবেটিস প্রতিরোধ : বাঁধাকপি ফাইবার ধারণ করে এবং গ্লুকোজ লেভেল নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে। এটি ডায়াবেটিস প্রতিরোধে বেশ সক্ষম হতে পারে।

প্রস্তুতি সহজ : বাঁধাকপি সহজেই প্রস্তুত করা যায় এবং বিভিন্ন রকমে রেসিপি তৈরি করা যায়। এটি একটি ভার্সাটাইল সবজি।

ওজন নিয়ন্ত্রণ : বাঁধাকপি কম-ক্যালোরি এবং পুরোপুরি ফিলিং, যা ওজন নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে।

ডেটকে একত্র করা : বাঁধাকপি খেতে হোটেল বা রেস্টুরেন্টের ডেটের একটি অংশ হতে পারে এবং এটি বিভিন্ন ধরনের খাবারে সংযোজন করা যায়।

তাই এই শীতকালে বাঁধাকপি নিয়মিত খেলে আপনি পুষ্টিগুণ, সুস্বাস্থ্য এবং রোগ প্রতিরোধে সক্ষম হতে পারেন।