ঢাকা, মঙ্গলবার ১৭, সেপ্টেম্বর ২০২৪ ০:৫৩:৫১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আকস্মিক বন্যা-বৃষ্টিতে ক্ষতি যেসব জেলায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ৪৬ ঘণ্টা পর লঞ্চ চলাচল শুরু চীনে ৭০ বছর পর শক্তিশালী টাইফুনের আঘাত রাজধানীতে তীব্র মাথাব্যথা নিয়ে তরুণীর মৃত্যু! সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবু আটক সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গ্রেপ্তার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

বায়ুদূষণে শীর্ষ কিনশাসা, ঢাকার অবস্থা মাঝারি

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২৮ পিএম, ৪ সেপ্টেম্বর ২০২৪ বুধবার

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

বৃষ্টির কারণে রাজধানী ঢাকার বায়ুদূষণ আগের চেয়ে কিছুটা কমেছিল। এখন বৃষ্টি না থাকলেও বায়ুদূষণে তেমন একটা পরিবর্তন ঘটেনি। আজ বুধবার আন্তর্জাতিক বায়ুমান প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউএয়ারের তথ্য অনুযায়ী ঢাকার বায়ুদূষণ মাঝারি অবস্থায় রয়েছে।

এদিকে একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ৮১ স্কোর নিয়ে ১৯ নম্বরে রয়েছে রাজধানী ঢাকা। একই সময়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় ১৭৫ স্কোর নিয়ে শীর্ষে রয়েছে গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের রাজধানী কিনশাসা। ১৬৮ স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে কাতারের দোহার, ১৫৮ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের লাহোর, ১৫৪ স্কোর নিয়ে চতুর্থ অবস্থানে রয়েছে উগান্ডার রাজধানী কামপালা এবং ১৪৯ স্কোর নিয়ে পঞ্চম অবস্থানে রয়েছে ব্রাজিলের শহর ‍সাও পাওলো।

আইকিউএয়ারের মানদণ্ড অনুযায়ী, স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে ‘মাঝারি’ বা ‘গ্রহণযোগ্য’ মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’ ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা ‘অস্বাস্থ্যকর’ বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে ‘খুবই অস্বাস্থ্যকর’ বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে ‘দুর্যোগপূর্ণ’ বা ‘ঝুঁকিপূর্ণ’ ধরা হয়।