ঢাকা, শনিবার ২১, সেপ্টেম্বর ২০২৪ ১৪:২৯:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
প্রস্তাবনা আসা মাত্রই সংস্কার হবে না: রিজওয়ানা হাসান কম শুল্কে আমদানি হলেও হিলি বন্দরে কমেনি পেঁয়াজের দাম ৩ পার্বত্য জেলায় চলছে ৭২ ঘণ্টার অবরোধ পার্বত্য অঞ্চল পরিদর্শনে ৩ উপদেষ্টা জুলাই-আগস্টের গণঅভ্যুত্থানে নিহত ১৪২৩, আহত ২২ হাজার রাঙ্গামাটিতে অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট জাতিসংঘে গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস এক সপ্তাহে ডেঙ্গুতে ২১ জনের মৃত্যু, হাসপাতালে বাড়ছে চাপ

মুখে কালচে দাগ কেন হয়?

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৫০ এএম, ২ ডিসেম্বর ২০২৩ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

মুখের কালচে দাগ নিয়ে মুশকিলে পড়েন অনেকেই। তখন নানা ধরনের ক্রিম ব্যবহার করেও সুফল মেলে না। মুখের এই কালো দাগ আলোক সংবেদনশীলতার কারণে হতে পারে। এছাড়াও থাকতে পারে আরও অনেক কারণ। আপনার মুখের কালো দাগের প্রধান কারণ হলো প্রদাহ। জ্বালা, তাপ বা ট্রমা সবই প্রদাহ হতে পারে। যদিও স্কিনকেয়ার ট্রিটমেন্টের মাধ্যমে মুখের কালো দাগ দূর করা সম্ভব। তবে এর কারণ জানা থাকলে সঠিক সমাধান করা সহজ হবে। জেনে নিন কোন কোন কারণে মুখে কালচে দাগ হতে পারে-


১. কোভিড

অনেকেরই কোভিডে আক্রান্ত হওয়ার পর মুখে কালচে দাগ দেখা দিয়েছে। Pityriasis rosea হলো ত্বকের এক ধরনের ফুসকুড়ি যা কোভিডের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবেও দেখা গেছে। এটি প্রথমে শরীরের কোনো এক জায়গায় বিশাল লাল ছোপ হিসাবে উপস্থিত হয় এবং কয়েকদিন পরে বুকে, পেটে বা পিঠে বেশ কয়েকটি ছোট, গভীর লাল ছোপ দেখা যায়। তবে এগুলো খুব বেশি চুলকায় না। এখান থেকেই দেখা দিতে পারে কালচে ছোপ।


২. গর্ভাবস্থার কারণে

গর্ভাবস্থায় অনেক নারীরই মুখে কালচে দাগ পড়তে দেখা যায়। শিশুর জন্মের পরে ধীরে ধীরে এই দাগ সাধারণত হালকা হয়ে যায়। তবে অনেক সময় কিছু দাগ থেকে যায়। শীতের সময়ে এই দাগ সেরে যায় তবে গরমে আরও বেশি দেখা দিতে পারে। তাই গর্ভাবস্থায় মুখে কালচে দাগ পড়লে দুশ্চিন্তার কিছু নেই।


৩. হরমোনের ভারসাম্যহীনতা

হরমোনের ব্যাঘাতের ফলে থাইরয়েড এবং PCOS-এর মতো অবস্থা হতে পারে। মুখে কালো দাগের জন্য দায়ী হতে পারে আপনার নিষ্ক্রিয় বা অত্যধিক সক্রিয় হরমোন গ্রন্থি। আপনার মুখের উপর মেলাসমা দাগ অকার্যকর থাইরয়েড গ্রন্থির ফলে দেখা দিতে পারে যা হরমোনের মাত্রা পরিবর্তন করে।

৪. সান এক্সপোজার

সূর্যের সংস্পর্শে এলে ত্বকের রঙের জন্য দায়ী প্রাকৃতিক রঙ্গক মেলানিন অতিবেগুনী (UV) বিকিরণের দ্বারা আরও দ্রুত উৎপাদিত হয়। বছরের পর বছর ধরে সূর্যের সংস্পর্শে এলে ত্বকে মেলানিন জমা হয় বা অতিরিক্ত উৎপাদিত হয়। ফলে বয়সের সঙ্গে সঙ্গে মুখে দাগ বাড়তে থাকে। কমার্শিয়াল ট্যানিং বেড এবং ল্যাম্প ব্যবহার করলেও মুখে কালচে দাগ হতে পারে।

৫. কালচে দাগের সমাধান

হলুদ বা চন্দনের মতো উপাদান দিয়ে তৈরি ফেসপ্যাক ব্যবহার করলে ব্রণ এবং ত্বকের অন্যান্য সমস্যা প্রতিরোধ করা যায়। আলুতে ক্যাটেকোলেজ এনজাইম থাকে, তাই এটি কালো দাগ হালকা করতে পারে। এছাড়াও প্রদাহ, কালো দাগ এবং ব্রণ দূর করতে মুলতানি মাটি গুঁড়া, হলুদ এবং গোলাপ জল দিয়ে একটি ফেসপ্যাক তৈরি করে ব্যবহার করতে পারেন। এতে মুখের কালচে দাগ দূর হওয়ার পাশাপাশি ত্বকে উজ্জ্বলতাও যোগ করে।