ঢাকা, মঙ্গলবার ১৭, সেপ্টেম্বর ২০২৪ ১:৩৮:২৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আকস্মিক বন্যা-বৃষ্টিতে ক্ষতি যেসব জেলায় দৌলতদিয়া-পাটুরিয়ায় ৪৬ ঘণ্টা পর লঞ্চ চলাচল শুরু চীনে ৭০ বছর পর শক্তিশালী টাইফুনের আঘাত রাজধানীতে তীব্র মাথাব্যথা নিয়ে তরুণীর মৃত্যু! সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবু আটক সাবেক সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর গ্রেপ্তার পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

সকালে খালি পেটে ঠান্ডা না গরম পানি খাওয়া ভালো?

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৫০ পিএম, ৩ সেপ্টেম্বর ২০২৪ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

সকালে ঘুম থেকে উঠে দাঁত ব্রাশ করে অনেক এক গ্লাস পানি পান করেন। কেউবা ঠান্ডা পানির বদলে উষ্ণ গরম পানিতে চুমুক দিতে পছন্দ করেন। 

স্বাভাবিকভাবেই মনে প্রশ্ন জাগে সকালে খালি পেটে ঠান্ডা পানি নাকি গরম পানি খাওয়া উচিত?

এই প্রশ্নের উত্তর দিয়েছেন ভারতের একজন আয়ুর্বেদিক চিকিৎসক। যিনি দেশটির নয়া দিল্লির ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ সায়েন্স অ্যান্ড রিসার্চ থেকে এই বিষয়ে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। তিনি জানালেন, সকালে ঘুম থেকে উঠে অবশ্যই পানি পান করতে হবে। যা শরীরের জন্য ভীষণ দরকারি। 
তবে এই পানি উষ্ণ হওয়াটাই উত্তম। কারণ হিসেবে জানালেন এর একাধিক গুণের কথা।


তার মতে, গরম পানি পরিপাকতন্ত্রকে সক্রিয় করে। অন্ত্রে উপস্থিত টক্সিন দূর করতে সাহায্য করে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেয়। গরম পানি পান করলে মেটাবলিজম বাড়ে, যার ফলে শরীরে জমে থাকা চর্বি দ্রুত গলে যায়। এটি ওজন কমাতে সাহয‍্য করে গরম পানি।

গরম পানি লিভার এবং কিডনিকে ডিটক্সিফাই করতে সাহায্য করে, যার ফলে শরীরে উপস্থিত ক্ষতিকারক উপাদানগুলো দূর হয়। গরম পানি শরীরকে ভেতর থেকে গরম রাখে, যা সর্দি-কাশির মতো মৌসুমি রোগ প্রতিরোধ করে।


অন‍্যদিকে ঠান্ডা পানি সকালে এড়িয়ে চলারই পরামর্শ দিলেন তিনি। পানির তাপমাত্রা যদি স্বাভাবিকের চেয়ে কম হয়, তবে তা আরও ক্ষতিকর। হাজারো সমস‍্যা ডেকে আনে। বদহজম, গ্যাস ও অ্যাসিডিটির মতো সমস্যা হতে পারে।