ঢাকা, শুক্রবার ১৮, অক্টোবর ২০২৪ ১৪:৩২:৪৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বাংলা একাডেমির সভাপতি পদ ছাড়লেন সেলিনা হোসেন বাংলাদেশে চরম দারিদ্র্যে ৪ কোটি ১৭ লাখ মানুষ: ইউএনডিপি শেখ পরিবারের যাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা কমনওয়েলথ সম্মেলনে যাচ্ছেন না ড. ইউনূস ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ডানা’, আঘাত হানতে পারে যেখানে ডিমের পর এবার মুরগির বাজারে অস্বস্তি একুশে পদকপ্রাপ্ত শিল্পী সুজেয় শ্যাম আর নেই

হাথুরুসিংহে বাদ, ক্রিকেট দলের নতুন কোচ সিমন্স

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:০১ এএম, ১৬ অক্টোবর ২০২৪ বুধবার

ফাইল ছবি।

ফাইল ছবি।

জাতীয় ক্রিকেট দলের কোচ চান্ডিকা হাথুরুসিংহেকে সাময়িকভাবে অব্যাহতি এবং ওয়েস্ট ইন্ডিজের সাবেক হেড কোচ ফিল সিমন্সকে নতুন কোচ হিসেবে নিয়োগ দেয়ার কথা জানিয়েছেন ক্রিকেট বোর্ডের সভাপতি ফারুক আহমেদ।

এবার লঙ্কান এই হেড মাস্টারকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড বিসিবি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি ফারুক আহমেদ হাথুরুকে বরখাস্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ শুরু হওয়ার মাত্র পাঁচ দিন আগে জাতীয় দলের প্রধান কোচের দায়িত্ব থেকে এই শ্রীলঙ্কানকে অব্যাহতি দিলো বিসিবি।

সংবাদ সম্মেলনে ফারুক আহমেদ বলেছেন, কারও যখন চাকরি যায় তখন নোটিশের দরকার হয় না। তারপরও তিনি আন্তর্জাতিক ব্যক্তি। এটা দেশের বাইরে যাবে। সেজন্য নিজেদের দেশের নিয়ম ও আন্তর্জাতিক নিয়ম ফলো করে যেতে চাই। ৪৮ ঘণ্টার নোটিশ করেছি। ইমেডিয়েট ইফেক্টে সাসপেন্ড করেছি। তারপর হয়তো টারমিনেশন হবে।

এক প্রশ্নের জবাবে ফারুক আহমেদ ইঙ্গিত দিয়েছেন যে একজন খেলোয়াড়ের সাথে অসদাচরণই হাথুরুসিংহের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার মূল কারণ। ২০২৩ সালের ওই ঘটনায় ফারুক আহমেদ নিজেই ওই খেলোয়াড়ের সাথে কথা বলেছেন বলে জানিয়েছেন।

তিনি বলছিলেন, শারীরিক আঘাত কোনো জাতীয় দলের খেলোয়াড়কে করতে পারবেন না। ওটার শাস্তি ওই, যেটা এখন হচ্ছে। ওই রিপোর্ট নিয়ে আমি কাজ করেছি। ওই খেলোয়াড়ের সাথে কথা বলেছি। সব নিয়মের মধ্যে থেকে আমি চেষ্টা করেছি।

প্রসঙ্গত, হাথুরুসিংহের সঙ্গে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দুই বছরের চুক্তি শেষ হওয়ার কথা ছিল আগামী বছর ফেব্রুয়ারিতে যে চ্যাম্পিয়নস ট্রফি হওয়ার কথা সে পর্যন্ত। এর আগে, বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হিসেবে এটা ছিল হাথুরুসিংহের দ্বিতীয় অধ্যায়। প্রথমবার বাংলাদেশের কোচের দায়িত্বে ছিলেন ২০১৪ সালের মে থেকে ২০১৭ সালের অক্টোবর পর্যন্ত। সেবার হাথুরুসিংহে নিজেই কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন। বাংলাদেশ দলের দক্ষিণ আফ্রিকা সফরের মাঝপথে তিনি ই-মেইলের মাধ্যমে পদত্যাগপত্র পাঠিয়ে দেন। সেবার তার সঙ্গে চুক্তি ছিল ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত। বাংলাদেশের দায়িত্ব ছেড়ে দেওয়ার মাসখানেক পরই শ্রীলঙ্কা ক্রিকেট দলের কোচ হিসেবে যোগ দিয়েছিলেন হাথুরুসিংহে।

দ্বিতীয় মেয়াদে ২০২৩ সালে বাংলাদেশের কোচ হয়ে আসেন শ্রীলঙ্কার কোচ চন্ডিকা হাথুরুসিংহে। ৩৫ হাজার ডলারে তার সঙ্গে চুক্তি করা হয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে। যে চুক্তির মেয়াদ ছিল ২০২৫ সালের ফেব্রুয়ারি পর্যন্ত। তবে চুক্তি অনুযায়ী মেয়াদ পূরণ না করে এবারও বরখাস্ত করা হলো হাথুরুসিংহেকে।